ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ৪:১৬ অপরাহ্ন

বিউটি প্রোডাক্টে কোন উপাদানগুলো থাকা ক্ষতিকর

beauty-productনতুন ও তরুণ জেনারেশন বিউটি প্রোডাক্টগুলোর ক্ষেত্রে ক্যামিকেলের থেকে প্রাকৃতিক উপাদানের উপর বেশি ভরসা করছেন। এর অন্যতম কারণ হচ্ছে বিউটি প্রোডাক্টে কিছু ক্ষতিকর ক্যামিকেল উপাদান থাকা! যত বেশি ক্যামিকেল ব্যবহার করবেন, একটা সময়ের পর তত বেশি চুল ও ত্বকের সমস্যা দেখা দেবে। কাজেই স্কিন কেয়ার ও হেয়ার কেয়ার প্রোডাক্ট কেনার আগে দেখে নেবেন সেই প্রোডাক্টে নিচে বলে দেওয়া এই সব ক্যামিকেল উপকরণ ও উপাদান নেই তো!

বিউটি প্রোডাক্টের যে সব প্রসাধনী আপনি ব্যবহার করেন, তার বেশিরভাগের মধ্যে সবচেয়ে বেশি যে রাসায়নিক উপকরণটি দেওয়া হয়, তা হল প্যারাবেন। বেশিরভাগ ক্রিম, বডি লোশন, ময়শ্চারাইজার, শাওয়ার জেল এমনকী, সাবানে পর্যন্ত প্যারাবেন থাকে। শুনলে হয়তো অবাক হবেন, কিন্তু শিশুদের পরিচর্যার প্রোডাক্টেও অনেকসময়েই এই ক্ষতিকর ক্যামিকেলটি ব্যবহার করা হয়। বেশিদিন প্যারাবেন ব্যবহার করলে তা থেকে মেয়েদের ব্রেস্ট ক্যান্সার পর্যন্ত হতে পারে এবং পুরুষদেরও নানাবিধ শারীরিক সমস্যার ব্যাপারটি গবেষণায় জানা যায়।

single-ad-main-1

রূজোসিনল: যাঁরা চুল নানা রঙে রাঙাতে ভালবাসেন, তাঁরা হেয়ার কালার করানোর আগে অবশ্যই একটি বিষয় দেখে নেন যে, প্রোডাক্টটিতে অ্যামোনিয়া যাতে না থাকে। কিন্তু আপনারা কি কখনও এটা দেখেন যে, আপনি যে হেয়ার কালারটি করাচ্ছেন, তাতে রুজোসিনল নেই কিনা! গবেষণায় জানা গিয়েছে যে, বেশিরভাগ হেয়ার ডাইয়ে এই ক্ষতিকর রাসায়নিকটি ব্যবহার করা হয়, যা নানারকমের অ্যালার্জি সৃষ্টি করে স্ক্যাল্পে এবং ত্বকে নানা সমস্যা তৈরি করতে পারে।

সোডিয়াম সালফেট: যখন স্নানের সময়ে শ্যাম্পু করেন বা শাওয়ার জেল লাগান এবং প্রচুর ফেনা বা ফোম তৈরি হয়, না জানি কতই আনন্দ পান! কিন্তু কখনও ভেবে দেখেছেন যে, এত সাদা-সাদা ফেনা কোত্থেকে আসে? প্রচুর পরিমাণে ফেনা তৈরি করার জন্য আপনার সাধের প্রসাধনীতে, বিশেষ করে স্নানের জন্য ব্যবহৃত প্রোডাক্টে সোডিয়াম সালফেটের মতো ক্ষতিকর রাসায়নিক ব্যবহার করা হয়। বিশেষজ্ঞদের মতে, এই উপকরণটি থেকে ত্বকে জ্বালা, শ্বাসকষ্ট, এমনকী, মানসিক অবসাদও আসতে পারে!

ফরম্যালডিহাইড: ফরমালিন- এর ক্ষতিকর প্রভাব সম্পর্কে আমরা সবাই কম বেশি পরিচিত। ফরম্যালডিহাইডের জলীয় দ্রবণকেই ফরমালিন বলে। শুনে হয়তো অবাক হবেন যে আপনার ব্যবহার করা দৈনন্দিন নানা প্রসাধনীতেও ফরম্যালডিহাইড ব্যবহার করা হয় যাতে সেটি চট করে নষ্ট না হয়। শ্যাম্পু থেকে শুরু করে নেল পলিশ, সব কিছুতেই এই রাসায়নিকটি প্রিজারভেটিভের কাজ করে!

single-ad-main-2

নিউজটি ভালো লাগলে শেয়ার করুন