ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ৪:২৯ অপরাহ্ন

একদিনে রেমিট্যান্স এলো ৯৯ মিলিয়ন ডলার

remittance-dollarছাত্র আন্দোলনের মুখে গত ৫ আগস্ট পদত্যাগ করেছে দেশ ছেড়ে পালিয়েছেন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর এরপর থেকেই বাড়তে শুরু করেছে প্রবাসী আয়। গত বৃহস্পতিবার (২২ আগস্ট) প্রবাসীরা ৯৯ মিলিয়ন ডলারের রেমিট্যান্স পাঠিয়েছেন। বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্য অনুযায়ী, গত ২২ থেকে ২৪ আগস্ট পর্যন্ত সময়ে রেমিট্যান্স এসেছে ৯৯ মিলিয়ন ডলার। এরমধ্যে শুক্র ও শনিবার (২৩ ও ২৪ আগস্ট) ব্যাংক বন্ধ ছিলো। আর আগস্টের পুরো ২৪ দিনে রেমিট্যান্স এসেছে ১৭১ কোটি ৮০ লাখ ডলার।

single-ad-main-1

এদিকে ২০২৩ সালের আগস্টের প্রথম ২৪ দিনে এসেছিলো ১৩২ কোটি ৩০ লাখ ডলারের রেমিট্যান্স। সেই তুলনায় চলতি মাসের একই সময়ে রেমিট্যান্স বেড়েছে ২৯ দশমিক ৯ শতাংশ বা ৩৯ কোটি ৫০ লাখ ডলার।

এদিকে ছাত্র-জনতার অবিস্মরণীয় অভ্যুত্থানের মুখে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়েন শেখ হাসিনা। এর মাধ্যমে টানা ১৬ বছরের আওয়ামী লীগের নজিরবিহীন দুঃশাসন ও স্বেচ্ছাচারিতার অবসান ঘটে।

গত জুলাইয়ে কোটা সংস্কার নিয়ে শিক্ষার্থীদের আন্দোলনে সৃষ্ট পরিস্থিতিতে দেশজুড়ে সংঘাত-সংঘর্ষ, কারফিউ ও ইন্টারনেট বন্ধের প্রেক্ষাপটে বৈধ পথে রেমিট্যান্স পাঠাবে না বলে হুমকি দেন প্রবাসীরা। আন্দোলনে নিহত ব্যক্তিদের কথা বলে প্রতিবাদ হিসেবে দেশে বৈধ পথে ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স না পাঠানোর বিষয়ে ক্যাম্পেইন করেন অনেক প্রবাসী। যার প্রভাব পড়েছিল প্রবাসী আয়ে।

single-ad-main-2

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, ২০২৪-২৫ অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে দেশে ১৯০ কোটি মার্কিন ডলারের রেমিট্যান্স দেশে পাঠিয়েছেন প্রবাসীরা। যা ছিল গত ১০ মাসের মধ্যে সর্বনিম্ন। এছাড়া চলতি বছরের জুন মাসের তুলনায় জুলাই মাসে রেমিট্যান্স কমেছে ৬৩ কোটি ২০ লাখ ডলার। জুন মাসে রেমিট্যান্স এসেছিল ২৫৪ কোটি ১৬ লাখ মার্কিন ডলার।

২০২৩-২৪ অর্থবছরের জুলাইয়ে ১৯৭ কোটি ৩১ লাখ, আগস্টে ১৫৯ কোটি ৯৪ লাখ, সেপ্টেম্বর মাসে ১৩৩ কোটি ৪৩ লাখ, অক্টোবরে ১৯৭ কোটি ১৪ লাখ, নভেম্বর ১৯৩ কোটি, ডিসেম্বরে ১৯৯ কোটি ১২ লাখ, জানুয়ারিতে ২১১ কোটি ৩১ লাখ, ফেব্রুয়া‌রি‌তে ২১৬ কো‌টি ৪৫ লাখ, মার্চ মাসে ১৯৯ কোটি ৭০ লাখ, এপ্রিলে এসেছে ২০৪ কোটি ৪২ লাখ, মে মাসে এসেছে ২২৫ কোটি ৩৮ লাখ এবং জুন মাসে এসেছিল ২৫৪ কোটি ১৬ লাখ মার্কিন ডলার রেমিট্যান্স।

নিউজটি ভালো লাগলে শেয়ার করুন